সেরা ৫ টি অনলাইন মাল্টিপ্লেয়ার গেম

মোবাইল গেমিং



এখনকার দিনে গেম খেলে না এমন মানুষ খুজে পাওয়াই মুশকিল। বিশেষ করে শিশু/কিশোররা তো গেমে ডুবে থাকে সময় পেলেই। অবসরে অথবা বিরক্তি কাটাতে গেম খেলতে কে না ভালোবাসে। অনেকেই আবার গেম খেলা কে আসক্তি  বানিয়ে ফেলেছে যা খুবই খারাপ একটি অভ্যাস। খেলুন বা না খেলুন, গেম সম্পর্কে না জানলে চলুন জেনে নেই সেরা ৫টি অনলাইন মাল্টিপ্লেয়ার গেম সম্পর্কে।


 ১/ পাবজি (pubg) - বর্তমানে বহুল আলোচিত এবং সমালোচিত গেমটির নাম হচ্ছে পাবজি বা প্লেয়ার আননোন ব্যাটেলগ্রাউন্ড(player unknown battleground) ! গেমটি ডেভেলপ করে পাবজি কর্পোরেশন। গেমটি আইওএস(ios) এবং Android ইউজাররাও খেলতে পারেন।
গেমটি প্লে ষ্টোর এবং এপল ষ্টোর উভয় জায়গায় পেয়ে যাবেন। গেমটির সাইজ প্রায় 1.5 জিবি। ৩জিবি রাম থাকলে খেলতে পারবেন গেমটি তবে অনেক ল্যাগ করবে।


 ২/ ফ্রি ফায়ার (free fire)- ছোট মরিচে বরাবরই ঝাল বেশি😁 সাইজ হিসাবে অনেক ছোটো হলে এই গেমটাই পাল্লা দিচ্ছে পাবজির সাথে। গেরিনা(Garena) দ্বারা পাবলিশ করা গেমটির জনপ্রিয়তা এখন তুঙ্গে। এই গেমটাও ios/Android প্লার্টফর্ম এ সহজলভ্য। এবং অনেকেই হয়তো জানে না মোবাইল ভার্সন হিসেবে এটা পাবজির আগে Andorid এবং ios প্লাটফর্ম এ এসেছিলো। গেমটির সাইজ প্রায় 700 মেগা বাইট। ১ জিবি রাম দিয়ে ও খেলতে পারবেন গেমটি তবে অনেক ল্যাগ  
এর দেখা পাবেন।


১০ থেকে ১৫ হাজারে গেমিং ফোন


 ৩/ Call of Duty(কল ওব ডিউটি) - মূলত এই গেমটা কম্পিউটার গেম। পাবজির সাথে পাল্লা দিতে সম্প্রতি এর মোবাইল ভার্সন রিলিজ হলে ও এতোটা সাড়া পায়নি পাবজির মতো। যদিও ভালো সাড়া পেয়েছে এই প্লাটফর্ম এ তবে তা পাবজি কে পিছনে ফেলার মতো না। গেমটার ডেভলপার হচ্ছে TiMi Studios আর পাবলিশার Activision. গেমটির সাইজ 
2.5 জিবি৷ ৪/৬ জিবি রাম এর প্রয়োজন পড়বে এই গেমটি খেলার জন্য।


 ৪/ মিনি মিলিশিয়া (Mini Militia) - একে গরীবের পাবজি বলতে পারেন। ফোনের রাম ১জিবির কম হলে এটা খেলে দুধের স্বাদ ঘোলে মেটাতে পারেন। গেমটা Android/ios এ খেলতে পারবেন। এই গেমটার ডেভেলপার হচ্ছে Appsomniacs LLC। এই গেমটার সবচেয়ে মজার বিষয় হচ্ছে চাইলে এই গেমটা আপনি অফলাইনে ও খেলতে পারবেন। গেমটির সাইজ 40 মেগা বাইট মাত্র! ৫১২ এমবি রাম থাকলেও এই গেমটি খেলা সম্ভব।


 ৫/ ক্লাশ ওব ক্লান( Clash of clan) - Supercell দ্বারা ডেভেলপ করা গেমটা এক সময় দুনিয়া কাপিয়েছে। যদি ও আগের মতো এখন গেমটার প্রতি এতো উন্মাদনা নেই৷ তারপরেও খুজলে এই গেমটার অনেক ভক্ত মিলবে। এই গেমটাও ios/android এ খেলতে পারবেন। গেমটির সাইজ 166 মেগা বাইট। ৫১২ অথবা ১ জিবি রাম দিয়ে গেমটি খেলা যাবে। 

পরিশেষে, অবসরে কিংবা বিরক্তি কাটাতে গেম খেলাই যায় তবে অতিরিক্ত গেম খেলা উচিত নয়। অতিরিক্ত গেম খেলার ফলে মানসিক সমস্যার পাশাপাশি চোখ এ সমস্যা, পড়াশোনার ব্যাঘাত ও ঘটে।
অবসরে গেম খেলা যেতেই পারে তবে কোনো গেমস এর প্রতি আসক্তি থাকা মোটেও উচিত নয়।
Previous Post
Next Post
Related Posts