গেম এ ল্যাগ থেকে বাচতে যা করবেন(মোবাইল)

- বর্তমান যুগ মোবাইল গেমিং এর যুগ। মোবাইল এ গেম খেলে না এমন বাচ্চা কাচ্ছা খুজেও পাওয়া যাবে না এমন অবস্থা। কিন্তু সবার ফোন এ র্যাম/রম বা ভালো প্রসেসর থাকে না যে ল্যাগ ফ্রি স্মুথ গেম প্লে পাবে।আর গেম খেলার সময় গেম যদি ল্যাগ করে তাহলে তা হয়ে দাড়ায় আমাদের জন্য খুবই বিরক্তির কারণ। তাই আপনাদের আজকে কিছু সহজ টিপস দিবো ল্যাগ ফ্রি গেম এর জন্য। 


১/ ইন্টারনাল মেমরী বা রম ফাকা রাখতে হবে। অনেক ক্ষেত্রে র্যাম না রম এ গেম এর উপর এফেক্ট ফেলে। তাই পযাপ্ত রম ও খালি রাখা লাগবে। কারণ অনেকেই ফোনের ইন্টারনাল স্পেস ব্যবহার করেন এক্সটা মেমরী কার্ড ব্যবহার করেন না। এক্ষেত্রে গেম বা এপস এর সব ক্যাচ ফাইল রম বা ইন্টারনাল স্পেস এ গিয়ে জমা হয়।

২/ ১জিবি র্যাম এ অনেক এ গেম খেলেন তাদের ক্ষেত্রে বলবো, গেম শুরুর আগে অনন্য এপস যেমন ফেসবুক/ইউটিউব  এইগুলোর ক্লিয়ার ডাটা মেরে দিবেন তাহলে অনেক র্যাম খালি হবে। পাবেন স্মুথ গেমিং এক্সপেরিয়েন্স।
মনে রাখবেন ক্লিয়ার ডাটা করলে ওইসব এপস এ লগিন থাকা সব আইডি চলে যাবে ওইগুলো আবার নতুন করে ইমেইল পাসওয়ার্ড দিয়ে লগিন করে নিতে হবে। 

৩/ ফোন হিট হতে দিবেন না। বিশেষ করে মেডিয়াটেক চিপসেট এর ফোনগুলো হিট হয় বেশি তাই চেষ্টা করবেন ফ্যান এর পাশে বা নিচে বসে খেলার যাতে হিট কম হয়। কারণ ফোন হিট হলেই ল্যাগ করা শুরু করে এবং পারফরম্যান্স ও ধীরে ধীরে খারাপ হতে থাকে।

৪/  নেট এর কারণে ও ল্যাগ করে এক্ষেত্রে ভালো নেট ব্যবহার ছাড়া আর কিছু করার নেই😁 চেষ্টা করুন গেমস খেলা অবস্থায় যাতে অন্য কিছুতে মোবাইল ডাটা ব্যবহার না হয় যেমন মুভি বা গান ডাউনলোড বা লাইভ স্টিমিং।

৫/ অনেকেই হয়তো বলবেন আমি কোনো থার্ড পার্টি এপস এর কথা কেনো বল্লাম না? কারণ অনেক গেমই থার্ড পার্টি এপস এলাও করে না। তারা এগুলোকে হ্যাক ডিটেক্ট করে আপনার গেম আইডি ব্যান করে দিতে পারে তাই চেষ্টা করবেন এগুলো ব্যবহার না করার।

৬/ শাওমী; রিয়েলমি এমন অনেক ফোনেই গেম বুষ্টার বা গেমিং মোড থাকে, এগুলো অন করে নেবেন খেলার সময়। এগুলো দিয়ে খেল্লে ব্যান খাবেন না চিন্তার কোনো কারণ নেই। এবং কিছুটা হলেও ভালো পারফরম্যান্স পাবেন আশা করি। তবে অনেক বুষ্টার মোড অন করার পরে ফোনে কোনো কল ডুকে না, সেটা ভালোভাবে চেক করে নিবেন।

৭/ শেষ এ একটা কথাই বলবো গাধা দিয়ে হাল চাষ অনেক কষ্টের তাই যারা ১জিবি র্যাম দিয়ে গেম খেলে তারা জানে কতটুকু কষ্ট গেম খেলা। চেষ্টা করুন সামনের দিকে ভালো র্যাম এর ফোন কিনার এবং ভালো চিপসেটের আর এখন তো শাওমি রিয়েলমি অনেক কম টাকায় গেমিং ফোন সেল দিচ্ছে তাহলে আর চিন্তা কিসের! 
Edit

কোন মন্তব্য নেই

luoman থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.