Blogger এ SEO করবেন যেভাবে



ব্লগার এ SEO করার উপায়
ব্লগি



ব্লগ, ইউটিউবিং এখন মানুষের নতুন পেশা হিসাবে গণ্য হয়েছে (বাংলাদেশে) আগে মানুষ ব্লগিং(কনটেন্ট রাইটিং), ইউটিউব কে পেশা হিসাবে ধরতো পারতো না। ইউটিউবিং তাও অনেকটা সহজ নিয়ম কানুন এর দিক দিয়ে কিন্তু ব্লগি এ নিয়মগুলো অনেকটা প্যারাদায়ক। অনেকেই ব্লগি করেন কিন্তু ব্লগ করার নিয়ম কানুন বা সাইট কে ঠিকমতো সাজাতে পারেন না তাই আপনাকে যেতে হয় SEO Expert এর কাছে, ঢালতে হয় টাকা। ব্লগে ঠিকমতো SEO করা না থাকলে ব্লগ গুগল এ রাংক করে না আর এডসেন্স ও আপনার ব্লগ কে এপ্রোভ করে না তাই টাকা ইনকাম করার রাস্তা ও থাকে না। তাই ব্লগে শুধু কনটেন্ট থাকলেই হয় না সাথে প্রয়োজন হয় প্রোপার SEO এর কাজ।আজকে আমি আপনাদের ব্লগি SEO এর এ টু জেড সবকিছু খুলে বলবো, তাই চলুন আর দেরী না করে শুরু করা যাক।
🌀 আপনার যদি Wordpress এর সাইট হয়ে থাকে তাহলে বিভিন্ন পাল্গইনস/ টুলস পেয়ে যাবেন SEo এর ক্ষেত্রে কিন্তু ব্লগার এ অনেকটাই ম্যানুয়ালী করতে হয় SEo. তাই আজকে আমরা ব্লগার নিয়ে কথা বলবো।

🌀 আপনার ব্লগার(Blogger) সাইট এ Description এবং Meta Description সুন্দর করে গুছিয়ে লিখুন। নিজে থেকে লিখতে না পারলে গুগল করতে পারেন। ধরুন আপনার টেক রিলেটেড সাইট, গুগল করুন Tech Basis Site Description এভাবে।

🌀 সাইটের নাম এর সাথে মিল রেখে একটি লগো আপলোড করুন।

🌀 সাইটে পর্যাপ্ত পরিমান এ কনটেন্ট রাখুন, মনে রাখবেন আপনার লিখাগুলো যেনো অন্যের চুরি করা না হয় তাহলে জীবনে কখনোই এডসেন্স পাবেন না।


🌀 এডসেন্স এ আবেদন করার পূর্বে আপনার সাইটে কম হলে ও ৩০টি পোষ্ট রাখবেন, এবং অবশ্যই চেষ্টা করবেন প্রত্যেকটি পোষ্ট যাতে ৫০০ থেকে ১০০০ শব্দের হয়। যতো বেশি শব্দের আর্টিকেল হবে ততো আপনার আর্টিকেল এর ভ্যালু বেশী হবে। আর যদি কম শব্দের আর্টিকেল নিয়ে এডসেন্স আবেদন করেন তাহলে গুগল আপনার সাইটকে Low Value Content হিসাবে ধরে রিজেক্ট করে দিতে পারে।

🌀 সাইটি গুগল এ ইনডেক্স করুন, এবং সাইটের সকল পোষ্ট গুগল এ ইনডেক্স করান যাতে কেউ গুগল করলে আপনার ব্লগটি শো করে এবং আপনার আর্টিকেল গুলো শো করে। Google Search Console এ গিয়ে আপনার সাইটটি গুগল এ ইনডেক্স করুন।

🌀 সাইটটির সাথে Google Analytics কানেক্ট করুন এতে আপনি আপনার সাইটের ভিজিটর, ভিজিটিং টাইম সবকিছু সুন্দরভাবে মনিটর করতে পারবেন।

🌀 সাইটের নাম এ একটি ফেসবুক পেজ খুলুন এবং তা সাইটির সাথে কানেক্ট করে দিন এতো সাইটির ভ্যালু বাড়বে

।🌀 সাইটে খুব সাধারণ ইন্টারফেস এর একটি থিম ব্যবহার করুন যা ব্যবহারকারী সহজেই বুঝতে পারবে এবং নেভিগেট করতে পারবে। মনে রাখবেন কোনো ক্রাকড থিম ব্যবহার করবেন এতে আপনার সাইট ও ক্ষতিগ্রস্ত হবে এবং এডসেন্স পেতে ও অনেক ঝামেলা পোহাবেন।

🌀 সাইটে আপলোড করা প্রত্যেকটি Image এর মধ্যে Alt Artibute ব্যবহার করুন। যদি ব্যবহার না করেন তাহলে গুগল এটাকে আপনার সাইটের Disadvantage হিসাবে ধরে।

🌀 আপনার লিখা প্রত্যেকটি আর্টিকেল এর মধ্যে Search Description সুন্দর করে লিখুন। এতে গুগল এর বুঝতে সুবিধা হয় আপনার লেখাটির বিষয়বস্তু নিয়ে।

🌀 আপনার লেখা আর্টিকেল এর মধ্যে H1/ H2/ H3 ইত্যাদি হেডিং ব্যবহার করুন। প্রয়োজনিয় লেখা হাইলাইট করে দিন।

🌀 google speed test নামক ওয়েবসাইট থেকে আপনার সাইটির স্পিড চেক করুন, কারণ আপনার সাইটিতে ঢুকতে যদি অনেক বেশি সময় লাগে তাহলে ইউজাররা বাউন্স করবে।

Seoptimizer এর মতো SEO checker সাইট এর সাহায্য নিন।
Edit

কোন মন্তব্য নেই

luoman থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.