পুরাতন ফোন কেনার আগে জানুন!

পুরোনো ফোন
আমরা অনেকেই পুরাতন ফোন কিনে থাকি, নিদিষ্ট বাজেট এর অভাবে অথবা অনেক ফোন আমাদের পছন্দ হয়ে যায় তাই কিনে ফেলি। কিন্তু শো রুম থেকে নতুন ফোন কেনা আর কারো কাছ থেকে ব্যবহৃত ফোন কেনার মধ্যে রয়েছে অনেক তফাত! ঠিকঠাক মতো যাচাই বাচাই করে না কিনতে পারলে আপনার জন্য রয়েছে বিশাল বড়ো আকৃতির বাশ! কারণ প্রায় বেশীর ভাগ সময়ই মানুষ ফোন নিয়ে সমস্যায় পড়ার কারণেই নিজের ব্যবহৃত  ফোনটি  বিক্রি করে,  তাই চলুন জেনে নেই পুরাতন/ব্যবহৃত ফোন কেনার আগে যে বিষয়গুলো ভালোভাবে  লক্ষ রাখবেন। 

 🌀 সবার প্রথমে চেক করবেন ফোনটির ফিজিক্যাল আপয়্যারেন্স! ফোনটি দেখতে কেমন, কোথাও কোনো ষ্পট আছে নাকি তা ভালো ভাবে পরিক্ষা করুন। ডিসপ্লে খুটিয়ে খুটিয়ে পরিক্ষা করুন সর্তকতার সাথে। পিছনে ক্যামেরা বাম্প এ বালি আছে কিনা তাও খেয়াল করুন। 


 🌀 ফোনটিকে হাতে নিয়ে অন অফ করে দেখুন ঠিকভাবে অন/অফ হয় নাকি, রিস্টাট করুন এতে ফোনটিতে সফটওয়ার আপডেট নিয়ে কোনো ইস্যু থাকলে তা ধরতে পারবেন।
অনেক সময় পুরাতন ফোন অফ করার পর অন হতে দীর্ঘ সময় নেয়।

🌀 ফোনটির ব্যাটারী যদি রিমুভেবল হয় তাহলে ব্যাটারী খুলে দেখুন ব্যাটারী কন্ডিশন কেমন, ফোলা আছে নাকি!  আপনি আবার ননরিমুভবল ব্যাটারী খুলতে যাইয়েন না🙄 

 

 🌀 ৫/১০ মিনিট চেক করেই ফোন কিনবেন না, হাতে নিয়ে কমপক্ষে ১ ঘন্টা রাফ ইউজ করুন (ডাটা অন রেখে) এতে ফোনটির চার্জ ব্যাকাপ + হিটিং ইস্যু+ হ্যাং করার প্রবণতা থাকলে আপনি তা সহজেই ধরতে পারবেন।
এবং তাতে ফোন কেনার পর এসব ইস্যু নিয়ে আপনাকে পস্তাতে হবে নাহ।

 🌀 কাউকে কল দিয়ে একটু সময় কথা বলুন এতে স্পিকার এ সমস্যা থাকলে তা জেনে যাবেন। এবং ফোনে নেটওয়ার্ক জনিত কোনো ব্যাপার স্যাপার আছে কিনা তাও চেক করা হয়ে যাবে।

 🌀 ক্যামেরা অপেন করে ছবি তুলুন/ ভিডিও করুন তাতে ক্যামেরা ঘোলাটে অস্বছ হয়ে থাকলে বুঝতে পারবেন। এবং পিকচার কোয়ালিটি ও বুঝে যাবেন। 

 🌀 স্টোরেজ এর অবস্থা ভালো করে খেয়াল করুন, অনেক ফোনেই র্যাম মানেজমেন্ট ভালো না। কিছুদিন ব্যবহার করার পরেই অটোমেটিক ফোন মেমরি এবং র্যাম ফুল হতে শুরু করে এবং এতে ফোন হাং হয় অন হতে দেরী হয় তাই ভালো করে স্টোরেজ চেক করে দেখতে ভুলবেন নাহ। 


 🌀 সবকিছু ঠিকঠাক থাকলে ফোনটির মডেল লিখে গুগল করুন ফোনটির রিলিজ ডেট দেখুন এবং বর্তমান মার্কেট প্রাইস দেখুন। চেষ্টা করুন বেশী আগের মডেলের ফোন না কেনার এতে আপনারই লস। 

 🌀 ফোনটির বর্তমান মার্কেট প্রাইস এবং বর্তমান কন্ডিশন বিবেচনা করে ফোনটির দাম বলুন। এবং খেয়াল রাখবেন ফোনটি কেমন পুরোনো মানে ফোনটি প্রথম মার্কেটে রিলিজ কবে হয়েছিলো।

 🌀 ফোনটি কেনা হয়ে গেলে সামনে প্রটেক্টর, পিছনে পলি এবং কাভার লাগিয়ে নিন এতে আপনার ফোনটি দেখতে ও সুন্দর থাকবে + সুরক্ষিত ও থাকবে। এছাড়া পুরোনো আইফোন কেনার আগে আমার এই লেখাটি পড়তে পারেন 
Edit

কোন মন্তব্য নেই

luoman থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.